
জয়ী, আয়েশা ও কৌটিল্য-পর্ব-৩

জয়ী: | কখন এলি? All are good? |
আয়েশা: | yes! Thank you! তিনটে নাগাদ…মিনিট পাঁচেক হল… |
জয়ী: | right! |
আয়েশা: | তুই কেমন আছিস? 2nd flush দার্জিলিং চা দিতে বলেছি…. |
জয়ী: | ভালই, ঠিকঠাক… চায়ে চুমুক দিয়ে বলে তুই কাল শেষ করেছিলিস… প্রাচীন ভারতে রাজাদের সাম্রাজ্যের প্রতিপত্তি ও তা বজায় রাখা… |
আয়েশা: | হ্যাঁ, এই সাম্রাজ্য বাড়ানোকে জাতিগত দায়িত্বের সাথে… |
জয়ী: | নিশ্চয়ই, Political chauvinism is a clear sign of wanting to extend emperor’s own power… |
আয়েশা: | ঠিক বুঝেছিস…চোখে চোখ রেখে মৃদু হেসে বলে… ক্ষত্রিয় বর্ণের সব রাজাদের এটাই নৈতিক দায়িত্ব হিসেবে নির্ধারণ হয়… |
জয়ী: | বর্তমানে India politics-এ caste and religion একই সাথে play করে… |
আয়েশা: | India and world পলিটিক্সে দেখতে পাওয়া যাবে… implicitly or explicitly… |
জয়ী: | তাই আমি ভাবছি—otherwise it is simplified one dimension interpretation… এরপর কি? |
আয়েশা: | সেই সময় প্রত্যেক রাজা নিজেকেই sovereign State বা বর্তমান পরিভাষায় superpower হিসেবে প্রতিষ্টিত নিজের ও পারিপার্শ্বিক রাষ্ট্রদের নিয়ে… |
জয়ী: | O really… |
আয়েশা: | বলতে থাকে, তখন সেই রাজাকে প্রাচীন ভাষায় বলা হত “রাজচক্রবর্তী”… |
জয়ী: | সুইট নাম—রাজচক্রবর্তী, ওয়ার্ল্ড পলিটিক্সে এই রকম রাজচক্রবর্তী অনেক আছে |
আয়েশা: | likely in different blocks of countries… |
জয়ী: | বিশ্লেষণ কর … |
আয়েশা: | জয়ীর কথা শুনে বলতে থাকে … ঐ রাজা আরও রাজ্য জয় করে নিজের দখলে নিয়ে আসার পর, নিজেকে ‘বিশ্বের সম্রাট (emperor)’ বলে দাঁড় করায়— প্রাচীন ভারতে ঐ রাজাকেও সম্রাট বলত… |
জয়ী: | বোঝা যাচ্ছে প্রাচীন ভারতে রাজাদের মধ্যে এটাই রেওয়াজ হয়ে কি দাঁড়িয়েছিল? |
আয়েশা: | তোর বুদ্ধির তারিফ করতে হয়… তোর প্রশ্ন ঠিক … |
জয়ী: | আবার লেগপুল, রাগের দৃষ্টিতে আয়েশার দিকে তাকিয়ে থাকে… |
আয়েশা: | সেই সময় প্রাচীন ভারতে এটা তখন ঐতিহ্য হিসাবে ছিল না |
জয়ী: | তা কি ছিল… |
আয়েশা: | কৌটিল্য চন্দ্রগুপ্তের সময়ে, এক বাস্তব রাজনৈতিক (political realism) পদ্ধতিতে, এই সাম্রাজ্য তৈরিকে সম্রাটের রাজনৈতিক ও কূটনৈতিক কাজ হিসবে প্রতিষ্টিত করে… যা … |
জয়ী: | সে-টা কি? |
আয়েশা: | যা পরে ধর্মশাস্ত্র মনুস্মৃতি (Manusmriti)-তে —এখনকার পরিভাষায় laws of Manu—দিয়ে শাস্ত্রীয় মতে ‘পবিত্র’ (sanctified) করা হয়… |
জয়ী: | কৌটিল্যকে আজকের পরিভাষায় rationalist বলা যায়… |
আয়েশা: | বলা যেতে পারে… |
আয়েশা: | প্রাচীন সেই সময়ে কৌটিল্যের চিন্তাধারা প্রথম পদ্ধতিগত ধারা হিসেবে স্বীকৃতি পায়… |
জয়ী: | এটাই কি political realism? |
আয়েশা: | হ্যাঁ, সাধারণভাবে এই পদ্ধতিগত ধারা রাজনৈতিক যুক্তিবাদ বা বাস্তববাদ (political realism) বলে প্রতিষ্ঠা পায় আধুনিক সময়ে… |
জয়ী: | বুঝতে পেরেছি, তোর বলার ধরণ বেশ সহজ… |
আয়েশা: | তার মানে, বোঝা যাচ্ছে… |
জয়ী: | হ্যাঁ, sweet heart…এরপর কি? চা আর হালকা খাবার বলি?… |
আয়েশা: | thank you বলে.. জয়ীর দিকে তাকিয়ে হাসতে হাসতে বলে উত্তর আটলান্টিক দেশের পণ্ডিতদের.. |
জয়ী: | এখনকার western political scholars? |
আয়েশা: | ঐ পণ্ডিতদের মধ্যে গোঁড়ামি ছিল- এই রাজত্ব করার পদ্ধতি নিয়ে… |
জয়ী: | যাকে বলে ‘reigning orthodoxy’… |
আয়েশা: | yes, sweet heart… চা নাও… |
জয়ী: | চায়ে চুমুক দিয়ে প্রশ্নের চোখে আয়েশার দিকে তাকায়… |
আয়েশা: | ইতালি রেনেসাঁর সময় যদিও ম্যাকিয়াভেলি এক তুলনামূলক চিন্তা ভাবনা তৈরি করেছিলেন… |
জয়ী: | তা কি কৌটিল্যের সঙ্গে তুলনা করা যায়? |
আয়েশা: | আমরা বা যারা এই নিয়ে কাজ বা গবেষণা করেছে তাদের বক্তব্যের সারমর্ম… |
জয়ী: | comparable? |
আয়েশা: | তা নয়, কৌটিল্যের তত্ত্ব 321-296 B.C.-তে… যা রাজনৈতিক যুক্তিবাদ বা বাস্তববাদের এক পরিমার্জিত বর্ণনা… |
জয়ী: | so you mean it is sophisticated representation of political realism in the ancient time… |
আয়েশা: | হেসে বলে, হ্যাঁ… |
জয়ী: | ম্যাকিয়াভেলির সাথে তুলনা করা যায়? |
আয়েশা: | যাবে, এখানে please কৌটিল্য নিয়ে বলি? বলে হাসতে থাকে… |
জয়ী: | সরাসরি প্রশ্ন করে কৌটিল্যের political thought-এ what was his proposed model? |
আয়েশা: | কৌটিল্যের ভাবনার প্রাথমিক অবস্থানে মধ্যমণি ছিল রাজা, তিনিই সম্ভাব্য বিজয়ী- যাকে সেই সময় বলা হত ‘ভিজিগিশু’ (‘Vijigishu’)…. |
জয়ী: | আধুনিক সময়ে, Parliament Democracy-তে Prime minister বা Presidential system-এ President… In some countries, king or queen, a primarily ceremonial, the monarch holding the title is the head of state but do not wield direct political power…… |
আয়েশা: | তোর প্রথম দুটো পয়েন্ট- যাকে কৌটিল্য নাম দিয়েছিলেন রাজ্যসমূহের কেন্দ্রীয় বৃত্ত, বলা হত ‘মন্ডলা’ (Mandala)… |
জয়ী: | কৌটিল্যের রাজনৈতিক বাস্তববাদে, কেন্দ্রীয় বৃত্তের মাঝখানে রাজাকে রেখে, তাঁর মূল উদ্দেশ্য কিভাবে নিয়ে এনেছেন? |
আয়েশা: | ঠিক পথেই আমি যাচ্ছি, তোর প্রশ্নেই আমার গল্পটা বলতে সুবিধে হবে … |
জয়ী: | ভণিতা করে লাভ নেই… |
আয়েশা: | জয়ীর দিকে তাকিয়ে বলতে শুরু করে— ঐ রাজার প্রচেষ্টার উদ্দেশ্য ছিল সুখ অর্জন করা, যা রাজ্য জয়ের ফলেই হয়, ক্ষমতা দিয়ে বিত্ত বাড়ানোই একমাত্র লক্ষ্য ছিল… |
জয়ী: | কৌটিল্যের political realism কোথায় তার মডেলে? |
আয়েশা: | আর একটু বলি যা তাঁর রাজনৈতিক দর্শন লিখতে সাহায্য করেছিল… |
জয়ী: | যেমন… |
আয়েশা: | যা আগেও বলেছি, আবার বলছি context-টা ঠিক ভাবে আনার জন্য—তখন রাজার ক্ষমতা দিয়ে সুখ অর্জন করতেন, তাই ক্ষমতার চূড়ান্ত ব্যবহার হতো… |
জয়ী: | আর রাজ্য জয় হচ্ছে authoritarian nation state … |
আয়েশা: | হ্যাঁ, সেই দিকেই যাচ্ছি—যেমন ক্ষমতার চূড়ান্ত ব্যবহারে রাজ্যের সংখ্যা বাড়বে, রাজকোষে খাজনা আসবে—তাতে রাজার সুখ বাড়বে মাত্রাতিরিক্ত… |
জয়ী: | political authoritarianism and economic hegemony is directly linked…সেই প্রাচীন সময় থেকে… |
আয়েশা: | exactly… শক্তি আর সুখ ও সমৃদ্ধি হল শেষ কথা। যা রাজা সর্বদা তাঁর শক্তি আর সুখ বাড়ানোর চেষ্টা করে যায়, কারণ… |
জয়ী: | আরে কারণটা কি? বল… |
আয়েশা: | কারণ কৌটিল্যের ভাষায় সুখের ও সমৃদ্ধির মাত্রাই রাজার শ্রেষ্ঠত্ব বা অসফলতার মাপকাঠি… |
জয়ী: | কৌটিল্য কি বলেছিলেন এই প্রসঙ্গে… |
আয়েশা: | আমি কৌটিল্যকে quote করছি… “ক্ষমতা ও সুখের অধিকার অনেক বেশী মাত্রায় রাজাকে শ্রেস্টত্ব প্রমাণে নিয়ে যায়, বিপরীতে যে রাজা এই মাত্রায় পৌঁছতে পারেন না সে অকর্মণ্য শক্তিহীন রাজা হয়ে থাকে”… |
জয়ী: | যে রাজারা সমান সমান ক্ষমতা ও সুখ ভোগ করেছেন… যেমন আধুনিক ওয়ার্ল্ড পলিটিক্সে লক্ষ্য করা যায়… |
আয়েশা: | রাইট, সেই সেই রাজারা নিজেদের শক্তি আর সুখ ও সমৃদ্ধি বাড়াতে চেষ্টা করবে—এখানেই conflict শুরু হয়… |
জয়ী: | তা’ হলে কৌটিল্য অন্য কোন মডেল বা দর্শন তৈরি করেছিলেন? |
আয়েশা: | কৌটিল্য এক মৌলিক ধ্যান ধারণা শুরু করেন… |
জয়ী: | that is politically very different, I guess… |
আয়েশা: | কৌটিল্য যে কোন দুই রাজার তাদের রাজ্যগুলো একে অপরের পাশাপাশি দেশ (two nation-states বা countries) হয়, তারা একে অপরের natural enemy… |
জয়ী: | Right premises of thought process; wonderful… What next? |
আয়েশা: | সময় দেখ, আজ যাওয়া যাক… |
জয়ী: | বেরিয়ে পড়ি…bye… |
আয়েশা: | bye…. |
পর্ব-(৩) শেষ …ধারাবাহিক চলবে
Copyright@ Amitava Mukherjee
No Comment! Be the first one.