• হাইকু
  • টাঙ্কা
  • হাইবুন
  • পদ্য
  • কাব্য কাহিনী
  • মনেরকথা
  • কাব্য নাট্য
  • ঐতিহাসিক কাব্য কাহিনী

What are you looking for?

Main Menu

  • হাইকু
  • টাঙ্কা
  • হাইবুন
  • পদ্য
  • কাব্য কাহিনী
  • মনেরকথা
  • কাব্য নাট্য
  • ঐতিহাসিক কাব্য কাহিনী
ঐতিহাসিক কাব্য কাহিনী

জয়ী, আয়েশা ও কৌটিল্য-পর্ব-৩

Amitava Mukherjee
3 Min Read
34 Views
0 Comments
জয়ী:কখন এলি? All are good?
আয়েশা:  yes! Thank you! তিনটে নাগাদ…মিনিট পাঁচেক হল…
জয়ী:          right!
আয়েশা:           তুই কেমন আছিস? 2nd flush দার্জিলিং চা দিতে বলেছি….
জয়ী:              ভালই, ঠিকঠাক… চায়ে চুমুক দিয়ে বলে তুই কাল শেষ করেছিলিস…
প্রাচীন ভারতে রাজাদের সাম্রাজ্যের প্রতিপত্তি ও তা বজায় রাখা…
আয়েশা:          হ্যাঁ, এই সাম্রাজ্য বাড়ানোকে জাতিগত দায়িত্বের সাথে…
জয়ী:             নিশ্চয়ই,  Political chauvinism is a clear sign of wanting to extend emperor’s own power…
আয়েশা:          ঠিক বুঝেছিস…চোখে চোখ রেখে মৃদু হেসে বলে… ক্ষত্রিয় বর্ণের সব রাজাদের এটাই নৈতিক দায়িত্ব হিসেবে নির্ধারণ হয়…
জয়ী:             বর্তমানে India politics-এ caste and religion একই সাথে play করে…
আয়েশা:          India and world পলিটিক্সে দেখতে পাওয়া যাবে… implicitly or explicitly… 
জয়ী:              তাই আমি ভাবছি—otherwise it is simplified one dimension interpretation… এরপর কি?
আয়েশা:           সেই সময় প্রত্যেক রাজা নিজেকেই sovereign State বা বর্তমান পরিভাষায় superpower হিসেবে প্রতিষ্টিত নিজের ও পারিপার্শ্বিক রাষ্ট্রদের নিয়ে…
জয়ী:           O really…
আয়েশা:           বলতে থাকে, তখন সেই রাজাকে প্রাচীন ভাষায় বলা হত “রাজচক্রবর্তী”…
জয়ী:              সুইট নাম—রাজচক্রবর্তী, ওয়ার্ল্ড পলিটিক্সে এই রকম রাজচক্রবর্তী অনেক আছে
আয়েশা:          likely in different blocks of countries…
জয়ী:               বিশ্লেষণ কর … 
আয়েশা:           জয়ীর কথা শুনে বলতে থাকে … ঐ রাজা আরও রাজ্য জয় করে নিজের দখলে নিয়ে আসার পর, নিজেকে ‘বিশ্বের সম্রাট (emperor)’ বলে দাঁড় করায়— প্রাচীন ভারতে ঐ রাজাকেও সম্রাট বলত…
জয়ী:              বোঝা যাচ্ছে প্রাচীন ভারতে রাজাদের মধ্যে এটাই রেওয়াজ হয়ে কি দাঁড়িয়েছিল?
আয়েশা:           তোর বুদ্ধির তারিফ করতে হয়… তোর প্রশ্ন  ঠিক …
জয়ী:              আবার লেগপুল, রাগের দৃষ্টিতে আয়েশার দিকে তাকিয়ে থাকে…
আয়েশা:          সেই সময় প্রাচীন ভারতে এটা তখন ঐতিহ্য হিসাবে ছিল না
জয়ী:            তা কি ছিল…
আয়েশা:           কৌটিল্য চন্দ্রগুপ্তের সময়ে, এক বাস্তব রাজনৈতিক (political realism) পদ্ধতিতে, এই সাম্রাজ্য  তৈরিকে সম্রাটের রাজনৈতিক ও কূটনৈতিক কাজ হিসবে প্রতিষ্টিত করে… যা …
জয়ী:           সে-টা কি?
আয়েশা:           যা পরে ধর্মশাস্ত্র মনুস্মৃতি (Manusmriti)-তে —এখনকার পরিভাষায় laws of Manu—দিয়ে শাস্ত্রীয় মতে ‘পবিত্র’ (sanctified) করা হয়…
জয়ী:              কৌটিল্যকে আজকের পরিভাষায় rationalist বলা যায়…
আয়েশা:           বলা যেতে পারে…
আয়েশা:          প্রাচীন সেই সময়ে কৌটিল্যের চিন্তাধারা প্রথম পদ্ধতিগত ধারা হিসেবে স্বীকৃতি পায়…
জয়ী:              এটাই কি political realism?
আয়েশা:          হ্যাঁ, সাধারণভাবে এই পদ্ধতিগত ধারা রাজনৈতিক যুক্তিবাদ বা বাস্তববাদ (political realism) বলে প্রতিষ্ঠা পায় আধুনিক সময়ে…
জয়ী:              বুঝতে পেরেছি, তোর বলার ধরণ বেশ সহজ…
আয়েশা:          তার মানে, বোঝা যাচ্ছে…
জয়ী:              হ্যাঁ, sweet heart…এরপর কি?
চা আর হালকা খাবার বলি?…
আয়েশা:          thank you বলে.. জয়ীর দিকে তাকিয়ে
হাসতে হাসতে বলে 
উত্তর আটলান্টিক দেশের পণ্ডিতদের..
জয়ী:              এখনকার western political scholars?
আয়েশা:           ঐ পণ্ডিতদের মধ্যে গোঁড়ামি ছিল- এই রাজত্ব করার পদ্ধতি নিয়ে…
জয়ী:              যাকে বলে ‘reigning orthodoxy’…
আয়েশা:          yes, sweet heart… চা নাও…
জয়ী:             চায়ে চুমুক দিয়ে প্রশ্নের চোখে আয়েশার দিকে তাকায়…
আয়েশা:         ইতালি রেনেসাঁর সময় যদিও ম্যাকিয়াভেলি এক তুলনামূলক চিন্তা ভাবনা তৈরি করেছিলেন…
জয়ী:             তা কি কৌটিল্যের সঙ্গে তুলনা করা যায়?
আয়েশা:           আমরা বা যারা এই নিয়ে কাজ বা গবেষণা করেছে তাদের বক্তব্যের সারমর্ম…
জয়ী:              comparable?
আয়েশা:           তা নয়, কৌটিল্যের তত্ত্ব 321-296 B.C.-তে…
যা রাজনৈতিক যুক্তিবাদ বা বাস্তববাদের এক পরিমার্জিত বর্ণনা…
জয়ী:             so you mean it is sophisticated representation of political realism in the ancient time…
আয়েশা:           হেসে বলে, হ্যাঁ…
জয়ী:            ম্যাকিয়াভেলির সাথে তুলনা করা যায়?
আয়েশা:           যাবে, এখানে please কৌটিল্য নিয়ে বলি?
 বলে হাসতে থাকে…
জয়ী:              সরাসরি প্রশ্ন করে কৌটিল্যের political thought-এ 
what was his proposed model?
আয়েশা:           কৌটিল্যের ভাবনার প্রাথমিক অবস্থানে মধ্যমণি ছিল রাজা, তিনিই সম্ভাব্য বিজয়ী- 
যাকে সেই সময় বলা হত ‘ভিজিগিশু’ (‘Vijigishu’)….
জয়ী:              আধুনিক সময়ে, Parliament Democracy-তে
Prime minister বা Presidential system-এ President…
In some countries, king or queen, a primarily ceremonial,  the monarch holding the title is the head of state but do not wield direct political power……
আয়েশা:           তোর প্রথম দুটো পয়েন্ট-
যাকে কৌটিল্য নাম দিয়েছিলেন রাজ্যসমূহের কেন্দ্রীয় বৃত্ত,
বলা হত ‘মন্ডলা’ (Mandala)…
জয়ী:              কৌটিল্যের রাজনৈতিক বাস্তববাদে, কেন্দ্রীয় বৃত্তের মাঝখানে রাজাকে রেখে, তাঁর মূল উদ্দেশ্য কিভাবে নিয়ে এনেছেন?
আয়েশা:          ঠিক পথেই আমি যাচ্ছি, তোর প্রশ্নেই আমার গল্পটা বলতে সুবিধে হবে …
জয়ী:             ভণিতা করে লাভ নেই…
আয়েশা:         জয়ীর দিকে তাকিয়ে বলতে শুরু করে—
ঐ রাজার প্রচেষ্টার উদ্দেশ্য ছিল সুখ অর্জন করা, যা রাজ্য জয়ের ফলেই হয়, ক্ষমতা দিয়ে বিত্ত বাড়ানোই একমাত্র লক্ষ্য ছিল…
জয়ী:              কৌটিল্যের political realism কোথায় তার মডেলে? 
আয়েশা:          আর একটু বলি যা তাঁর রাজনৈতিক দর্শন লিখতে সাহায্য করেছিল…
জয়ী:              যেমন…
আয়েশা:           যা আগেও বলেছি, আবার বলছি context-টা ঠিক ভাবে আনার জন্য—তখন রাজার ক্ষমতা দিয়ে সুখ অর্জন করতেন, তাই ক্ষমতার চূড়ান্ত ব্যবহার হতো…
জয়ী:              আর রাজ্য জয় হচ্ছে authoritarian nation state …
আয়েশা:          হ্যাঁ, সেই দিকেই যাচ্ছি—যেমন ক্ষমতার চূড়ান্ত ব্যবহারে রাজ্যের সংখ্যা বাড়বে, রাজকোষে খাজনা আসবে—তাতে রাজার সুখ বাড়বে মাত্রাতিরিক্ত…
জয়ী:              political authoritarianism and economic hegemony is directly linked…সেই প্রাচীন সময় থেকে…
আয়েশা:           exactly… শক্তি আর সুখ ও সমৃদ্ধি হল শেষ কথা। যা রাজা সর্বদা তাঁর শক্তি আর সুখ বাড়ানোর চেষ্টা করে যায়, কারণ…
জয়ী:              আরে কারণটা কি? বল…
আয়েশা:           কারণ কৌটিল্যের ভাষায় সুখের ও সমৃদ্ধির মাত্রাই রাজার শ্রেষ্ঠত্ব বা অসফলতার মাপকাঠি…
জয়ী:              কৌটিল্য কি বলেছিলেন এই প্রসঙ্গে…
আয়েশা:         আমি কৌটিল্যকে quote করছি…
“ক্ষমতা ও সুখের অধিকার অনেক বেশী মাত্রায় রাজাকে শ্রেস্টত্ব প্রমাণে নিয়ে যায়, বিপরীতে যে রাজা এই মাত্রায় পৌঁছতে পারেন না সে অকর্মণ্য শক্তিহীন রাজা হয়ে থাকে”…
জয়ী:             যে রাজারা সমান সমান ক্ষমতা ও সুখ ভোগ করেছেন… যেমন আধুনিক ওয়ার্ল্ড পলিটিক্সে লক্ষ্য করা যায়…
আয়েশা:           রাইট, সেই সেই রাজারা নিজেদের শক্তি আর সুখ ও সমৃদ্ধি বাড়াতে চেষ্টা করবে—এখানেই conflict শুরু হয়…
জয়ী:              তা’ হলে  কৌটিল্য অন্য কোন মডেল বা দর্শন তৈরি করেছিলেন?
আয়েশা:           কৌটিল্য এক মৌলিক ধ্যান ধারণা শুরু করেন…
জয়ী:              that is politically very different, I guess…
আয়েশা:          কৌটিল্য যে কোন দুই রাজার তাদের রাজ্যগুলো একে অপরের পাশাপাশি দেশ (two nation-states বা countries) হয়, তারা একে অপরের natural enemy…
জয়ী:              Right premises of thought process; wonderful…
What next?
আয়েশা:           সময় দেখ, আজ যাওয়া যাক…
জয়ী:              বেরিয়ে পড়ি…bye…
আয়েশা:          bye….

পর্ব-(৩)  শেষ …ধারাবাহিক চলবে
 
Copyright@ Amitava Mukherjee

Please share this article if you like it!

Link Copied!
Written By

Amitava Mukherjee

Academician and Writer

Other Articles

Previous

রাত ও সকালের আকাশ

Next

দুই মেয়ের প্রেম পর্ব ১-৪

No Comment! Be the first one.

Leave a Reply Cancel reply

Your email address will not be published. Required fields are marked *

All Right Reserved! Concept: Kaushik Bhattacharyya, Illustrations: Sumit Sanyal