
জয়ী, আয়েশা ও কৌটিল্য-পর্ব-৪

জয়ী: | (জয়ী আয়েশাকে ফোন করে) আয়েশা, আমি জয়ী |
আয়েশা: | হ্যাঁ, বল |
জয়ী: | আজ কি প্লান তোর? |
আয়েশা: | তেমন কিছু নেই, ইউনিভার্সিটিতে কোনো কাজ নেই, আমার ph.d অ্যাপ্লিকেশান পাঠানো complete… |
জয়ী: | O, really! আমার-ও তাই! তাহলে tea boutique আয় around 3pm… |
আয়েশা: | all right! See you then… |
জয়ী: | (চলে আসে, ওদের favourite table বসে তেমন ভিড় নেই)…ওই তো আয়েশা… |
আয়েশা: | (মুখে স্মিত হাসি নিয়ে, জিজেস করে) কখন এলি? |
জয়ী: | এইমাত্র এসে বসেছি… |
আয়েশা: | চা বলি… |
জয়ী: | আমি বলে দিয়েছি… |
আয়েশা: | দারুণ… |
জয়ী: | আগের দিন কোথায় শেষ করেছিস? |
আয়েশা: | কৌটিল্যের নীতি বলতে শুরু করেছিলাম… |
জয়ী: | Yess… |
আয়েশা: | (বলতে শুরু করে) যে কোনো দুই রাজা যাদের দেশ একে অপরের পাশাপাশি দেশ ভৌগলিক অবস্থানে… |
জয়ী: | (মুহূর্তের মধ্যে বলে) যেমন India-Pak বা Russia-Ukraine… |
আয়েশা: | হ্যাঁ… তারা ‘প্রাথমিক শত্রু একে অপরেরে’ (primarily enemy to each other)… |
জয়ী: | absolutely… what next? |
আয়েশা: | এই একই যুক্তিতে কৌটিল্য বলেছেন ওনার দর্শনে, ‘যে রাজার সংলগ্ন দেশ বা অঞ্চল শত্রুর দেশের বা অঞ্চলের সাথে লাগোয়া বা যুক্ত, সে শত্রুর শত্রু, তাই সে রাজার বন্ধু’… |
জয়ী: | আজকের পলিটিক্সে Russia আর Ukraine, বা Israel-Palestine যুদ্ধ—তারা পাশাপাশি nation-state, But NATO, USA Ukraine-কে direct বা Indirect military/humanitarian aids দিয়ে সাপোর্ট দিচ্ছে… |
আয়েশা: | exactly… |
জয়ী: | আর Israel-Palestine যুদ্ধকে একই যুক্তিতে explain করা যায়… |
আয়েশা: | হয়ত যাবে…কৌটিল্য দর্শন বা মডেল 300 BC-র…Nation-state পলিটিক্স আর ডিপ্লোম্যাটিক সম্পর্ক ব্যাখ্যা করা objectively difficult because there are many socio-political and socio-economic and many other issues are popped up… |
জয়ী: | তুই কিভাবে explain করবি? |
আয়েশা: | That is my thesis topic… how these premises may be extended to current world politics; may be, many components must be considered to Understand the ground realties of world politics… |
জয়ী: | brilliantly said… I would say…(বলে আয়েশার দিকে তাকিয়ে থাকে…) |
আয়েশা: | (স্মিত হেসে বলতে শুরু করে) কৌটিল্য তাঁর ইন্টারন্যাশনাল সিস্টেমে তিনি প্রাথমিকভাবে দশজন রাজাকে চিহ্নিত করেছেন… |
জয়ী: | Interesting, তুই বলতে চাইছিস এটাই কৌটিল্যের আন্তর্জাতিক কাঠামো যা দিয়ে তাঁর ওয়ার্ল্ড পলিটিক্স, আজকের পরিভাষায়, ব্যাখ্যা করেছিলেন 300 BC-তে… |
আয়েশা: | ঠিক-এই আন্তর্জাতিক কাঠামোয় বা সিস্টেমে দশজন রাজাকে কর্ণধার হিসাবে চিহ্নিত করেন আর কেন্দ্রীয় রাজা মাঝখানে রেখে এই সিস্টেম তৈরি করেন |
জয়ী: | সেই সিস্টেম আমার মনে হয় বেশ জটিল… |
আয়েশা: | তা’ ঠিক… যেমন (১) কেন্দ্রীয়রাজা (সেই সময় বলা হতো ‘ভিজিশিশু’), (২) সেই সময় পার্শ্ববর্তী দেশের রাজাই প্রধান শত্রু তাকে বলা হতো ‘অরি’, (৩) প্রধান শত্রুর শত্রু কেন্দ্রীয় রাজার বন্ধু (‘মিত্র’), (৪) প্রধান শত্রুর বন্ধু শত্রু (‘অরিমিত্র’) (৫) বন্ধুর বন্ধু হচ্ছে ‘মিত্র মিত্র’ (৬) শত্রুর বন্ধুর বন্ধু হচ্ছে ‘অরিমিত্র মিত্র’ |
জয়ী: | আমি নিশ্চিত যে এখনকার ইন্টারন্যাশনাল সিস্টেমকে এইভাবে ভাগ করা সম্ভব হবে… |
আয়েশা: | আমার ধারণাও তাই, এরপর আরও পাঁচজন রাজার সংজ্ঞা দিয়েছেন… |
জয়ী: | really interesting… তা’ কিরকম? |
আয়েশা: | যেমন (৭) কেন্দ্রীয়রাজার কাছের শত্রুর দেশ থেকে দূরের দেশর শত্রুকে বলে ‘পর্শনিগ্রহ’, (৮) কাছের বন্ধুর রাজার দূরের দেশের বন্ধু রাজা হচ্ছে ‘অক্রন্দ (৯) দূরের দেশের শত্রুর বন্ধু রাজা হচ্ছে ‘পর্শনিগ্রহাসর’, আর (১০) দূরের দেশের বন্ধুর বন্ধু রাজা হচ্ছে ‘অক্রন্দাসর’ |
জয়ী: | Brilliant, আমি এখনি কৌটিল্যের রাজাদের এই পরিকাঠামোয় বর্তমানের ইন্টারন্যাশনাল পলিটিকাল সিস্টেমকে দেখতে পাচ্ছি… |
আয়েশা: | এইভাবে দেখা যায়, তবে জটিল… এছাড়া কৌটিল্যে আর দুজন রাজাকে ওনার পরিকাঠামোয় যোগ করেছিলেন… |
জয়ী: | fascinating, তারা কারা? |
আয়েশা: | (১১) মধ্যস্থতাকারী (intermediary, মধ্যমা) রাজা (১২) নিরপেক্ষ (neutral, উদাসীন) রাজা |
জয়ী: | বর্তমানের রাজনৈতিক পরিস্থিতিতে এই দুজনের অবস্থান পালটে যায়… |
আয়েশা: | your interpretation is correct…কৌটিল্য মধ্যমা রাজাকে বর্ণনা করেছেন এইভাবে …যে বিজয়ী রাজা ও তার সবচেয়ে কাছের শত্রুর রাজার কাছ থেকে একটা একটা করে অঞ্চল দখল করে, মধ্যমা রাজা উভয় রাজাকে সাহায্য করতে সক্ষম, সে একত্রিত হোক বা বিচ্ছিন্ন হোক বা পৃথকভাবে প্রতিরোধ করা হোক… |
জয়ী: | This description about Madhyama is beyond Imagination, when he defined it during 300BC… |
আয়েশা: | Yes, it is…শেষজন উদাসীন রাজা, ওনার রাজ্যের সীমানা যে কোনো এগারো জন রাজার সীমানার বাইরে। এই রাজা অতি পরাক্রান্ত রাজা যে বিজয়ী রাজা, শত্রু রাজা, মধ্যমা রাজাকে একত্রিত হয়ে বা পৃথক ভাবে সাহায্য করতে পারে এবং ওদের প্রতিরোধ করেতে পারে একা, স্বতন্ত্র ভাবে… |
জয়ী: | Today’s world order, we may find out three to four nation states to mark them মধ্যমা or উদাসীন রাজা… |
আয়েশা: | USA, NATO, China, Russia কে রাখা যেতে পারে… এই সব Nation/state-দের মধ্যমা বা উদাসীন state করে ভিন্ন ভিন্ন রাজনৈতিক অবস্থানে… |
জয়ী: | ঠিক… আরেক রাউন্ড চা আর স্নাক্স বলি … |
আয়েশা: | হ্যাঁ, বাইরে বৃষ্টি হচ্ছে… |
জয়ী: | কৌটিল্য আন্তর্জাতিক সিস্টেম বলার পর, রাজনৈতিক ও অর্থনীতির প্রশ্নকে উনি কিভাবে ব্যাখ্যা করেছেন… |
আয়েশা: | ঐ প্রশ্নের ব্যাখ্যায় আসার আগে, কৌটিল্য আরও বর্ণনা করেছেন উদাসীন রাজার সম্বন্ধে, তা বলি আগে… |
জয়ী: | উদাসীন রাজাকে ভাগ করেছে তাদের রাজনৈতিক অভিপ্রায় ও ক্ষমতার বৈশিস্টে… |
আয়েশা: | so sweet…absolutely right… কৌটিল্য উদাসীন রাজার তিনরকম ভাগে ভাগ করেছন… ‘Sthana (স্থানা, শান্ত থাকা)’ রাজা, যে নিজে শান্তি বজায় রেখে রাজ্য চালান; ‘রাজা ‘asana (আসানা, শত্রুতা এড়িয়ে থাকা)’, যে নিজেকে শত্রুতা থেকে দূরে রাখেন; আর upeksha (উপেক্সা, উপেক্ষা) রাজা, যে উপক্ষেতি রাজা রাজনৈতিক অবস্থানে… |
জয়ী: | আজকের দিনে ‘মধ্যমা’কে সাধারণ ভাবে এই তিন ভাবে ভাগ করলেও, আরো Sub-category-তে ভাগ করা যায়… |
আয়েশা: | তোর ভাবনা ঠিক, আন্তর্জাতিক রাজনৈতিক পরিস্থিতিতে ওই সম্পর্কগুলো আরো জটিল হবে যত Sub-category-তে ভাগ হবে… |
জয়ী: | কৌটিল্য ‘মধ্যমা’ ও ‘উদাসীন’ রাজাদের সঙ্গে ওই দশজন রাজাদের রাজনৈতিক সম্পর্ককে কিভাবে ব্যাখ্যা করেছেন? |
আয়েশা: | যেভাবে বলেছেন তাও জটিল রাজনৈতিক সম্পর্ক… |
জয়ী: | কি রকম? |
আয়েশা: | কোনো মধ্যমা রাজার বা তিনরকমের যে কোনো উদাসীন রাজার অবস্থান স্থায়ী নয়… |
জয়ী: | খানিকটা nation-state-র মধ্যে আজকের অবস্থা… |
আয়েশা: | এটা নির্ভর করবে মধ্যমা ও উদাসীন রাজাদের সমার্থ, অভিপ্রায় ও অন্যান্য রাজাদের সঙ্গে রাজনৈতিক সমীকরণ… |
জয়ী: | এই ছবি দেখা যায়… today’s world politics based economic, military power and political equations among nation-states… |
আয়েশা: | Right… many nation-states in all different continents… |
জয়ী: | আজ যাওয়া যাক… |
আয়েশা: | কৌটিল্যের ‘মণ্ডলা’ পুরোটা বলা গেল… |
পর্ব-(4) শেষ …ধারাবাহিক চলবে
Copyright@ Amitava Mukherjee
No Comment! Be the first one.